ইন্টার্নশিপ ভাতা নিয়ে অনিশ্চয়তায় বশেমুরবিপ্রবির ভেটেরিনারি শিক্ষার্থীরা

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি)

ইন্টার্নশিপ ভাতা প্রাপ্তি নিয়ে অনিশ্চয়তার দিন কাটাচ্ছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) এনিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের প্রথম ব্যাচের (২০১৭-১৮ বর্ষ) শিক্ষার্থীরা। জানা যায়, আগামী বছরের জুন-জুলাইয়ের দিকে ইন্টার্নশিপে যাবেন বিভাগের ৬৫ শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নীতিমালা অনুযায়ী, ভেটেরিনারি শিক্ষার্থীদের ইন্টার্নশিপ ভাতা প্রতিমাসে ১৫ হাজার টাকা। এর সঙ্গে টিএ বাবদ শিক্ষার্থীরা প্রতিদিন পান ৭৫ টাকা। সে হিসাবে ইন্টার্নশিপের ৬ মাস সময়ে ভেটেরিনারি শিক্ষার্থীরা প্রতিমাসে ১৭ হাজার ২৫০ টাকা (৩০ দিনে মাস) থেকে ১৭ হাজার ৩২৫ (৩১ দিনে মাস) টাকা পেয়ে থাকেন।

জানা গেছে, বিভাগে বর্তমানে ৪টি ব্যাচে ২৩৫ শিক্ষার্থী অধ্যয়নরত। খুব শিগগিরই ৫ম ব্যাচ ভর্তি হবে। কিন্তু এখনও ভেটেরিনারি সায়েন্স শিক্ষার মৌলিক প্রয়োজনীয়তা যেমন- সার্জিক্যাল টুল বক্স, ভেটেরিনারি টিচিং হসপিটাল, বিষয়ভিত্তিক পর্যাপ্ত শিক্ষক, স্টাইপেন্ড ভাতা, পর্যাপ্ত ল্যাব সুবিধা ও কোর্স রিলেটেড ট্যুর থেকে বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা।

ইন্টার্নশিপের ভাতা প্রাপ্তির অনিশ্চয়তা নিয়ে এনিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের প্রথম ব্যাচের (২০১৭-১৮ বর্ষ) শিক্ষার্থী মহসিন হুসাইন বলেন, ইন্টার্নশিপ আমাদের মৌলিক ও অত্যাবশ্যকীয় অধিকার, সেখানে এটাকে দাবি হিসেবে উত্থাপন করা হয়েছে এবং সুরাহার জন্য আমাদের এখানে সেখানে দৌড়াদৌড়ি করা লাগছে। অথচ আমাদের ক্লাসরুমে বসে শিক্ষকের লেকচারের মধ্যে নিমগ্ন হওয়ার কথা!

তিনি বলেন, আমরা ইতোমধ্যে রেজিস্ট্রারকে মাধ্যম করে উপাচার্য বরাবর ইন্টার্নশিপ ভাতা প্রাপ্তি নিশ্চিতকরণসহ ৫ দফা দাবিতে স্মারকলিপি দিয়েছি। ৩ দিনের আল্টিমেটাম দিয়েছি, এর ভেতরে বিদ্যমান সমস্যার সমাধানের নিশ্চয়তা না পেলে আমরা কঠোর কর্মসূচিতে যেতে বাধ্য হবো।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. দলিলুর রহমান বলেন, আল্টিমেটাম দিলেই তো আর সব সমস্যার সমাধান হয়ে যায় না। আমরা এটা একাউন্টস শাখাকে ইনফর্ম করেছি। বাজেট সংক্রান্ত বিষয়ে তারা নেক্সট যখন মিটিং করবে তখন ইউজিসিকে বিষয়টি জানিয়ে নেক্সট বাজেটে ইন্টার্ন ভাতা অন্তর্ভুক্ত করে দেবে।

বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম শাহি আলম ভাতা প্রাপ্তির বিষয়ে বলেন, ইউজিসি প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের ইন্টার্ন স্টুডেন্টদের বাজেট দেয়। এখন বিশ্ববিদ্যালয়ে ইন্টার্নশিপ বাজেট এসেছে কি না তা ফাইন্যান্স এ খোঁজ নিতে হবে। যদি বাজেট না আসে ইউজিসি থেকে বাজেট আনতে হবে। বিভাগের চেয়ারম্যান এ বিষয়ে ডিনের সাথে যোগাযোগ করবে। ডিন ইউজিসিকে বিস্তারিত জানিয়ে চিঠি দেবে।

কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মোজাহার আলী ইন্টার্ন ভাতার বিষয়ে বলেন, ভাতার বিষয়টি শিক্ষার্থীরা পজিটিভলি নিতে পারে, আমি ওই বিভগের চেয়ারম্যানকে বলেছি অন্য বিশ্ববিদ্যালয়ে যেখানে ভেটেরিনারি পড়ানো হয় সেখান থেকে ইন্টার্ন বিষয়ে ইউজিসির ডকুমেন্ট আনতে, আশা করা যায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটা গ্রহণ করবে। কারণ ইউজিসি টাকা দিলে বিশ্ববিদ্যালয়ের তো আপত্তি থাকার কথা না।

CATEGORIES
Share This

COMMENTS

Wordpress (0)
Disqus (0 )