কিভাবে এসএস সি ফলাফল ২০২২ দেখবেন

          SSC result publish on 28 November

SSC result publish on 28 November

এসএসসি ও সমমান পরীক্ষার ফল আগামী ২৮ নভেম্বর ২০২২ প্রকাশ করা হবে। সোমবার (২১ নভেম্বর) ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি তপন কুমার সরকার এ তথ্য নিশ্চিত করেন।
গত ১৫ সেপ্টেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল। করোনা ও বন্যার কারণে দীর্ঘদিন আটকে থাকার পর অনুষ্ঠিত হয় এ পরীক্ষা। সাধারণত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হয়।

এ বছর  সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখের বেশি। ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ।




কিভাবে এসএস সি ফলাফল ২০২২  দেখবেন 

অফিসিয়াল ওয়েব ভিত্তিক ফলাফল হল eboardresuls.com। আপনি জানেন যে আপনার ফলাফল অনেক উপায়ে পরীক্ষা করা যেতে পারে। কিন্তু আপনাকে শিখতে হবে কিভাবে মার্কশীট দিয়ে SSC ফলাফল 2022 চেক করতে হয়। ছাত্ররা তাদের সামনে তাদের প্রাপ্ত জিপিএ দেখে স্বস্তি অনুভব করে।

জানুন কিভাবে আপনি ওয়েব ভিত্তিক ফলাফল থেকে নম্বর সহ ফলাফল পেতে পারেন:

  • https://eboardresults.com/v2/home এই ওয়েবসাইটে যান
  • পরীক্ষার নাম নির্বাচন করুন (এসএসসি)
  • আপনার বোর্ডের নাম চয়ন করুন
  • পরীক্ষার বছর 2022 নির্বাচন করুন
  • ফলাফল প্রকার বিকল্প থেকে ‘স্বতন্ত্র ফলাফল’ নির্বাচন করুন
  • তারপর আপনার পরীক্ষার রোল এবং রেজিস্ট্রেশন নম্বর লিখুন
  • 4 সংখ্যার নিরাপত্তা কী লিখুন
  • আপনার ফলাফল দেখতে সাবমিট টিপুন

এই অনলাইন উপায় ফলাফল পেতে সবচেয়ে সহজ উপায়. বেশিরভাগ শিক্ষার্থী এই পোর্টালের মাধ্যমে বিডিতে তাদের এসএসসি ফলাফল দেখে। এখানে অনলাইনের মাধ্যমে সম্পূর্ণ ফলাফল পরীক্ষা করার ব্যবস্থা রয়েছে।

সকল শিক্ষা বোর্ডের এসএসসি ফলাফল

এখন আপনি শিখেছেন কিভাবে SSC রেজাল্ট চেক করতে হয়। এই ওয়েব ভিত্তিক ফলাফল সিস্টেমের সাহায্যে, আপনি আপনার ব্যক্তিগত ফলাফল, আপনার ইনস্টিটিউটের ফলাফল, বোর্ড অনুযায়ী ফলাফল, জেলাভিত্তিক ফলাফল এবং পরীক্ষার কেন্দ্র অনুযায়ী ফলাফল দেখতে পারেন। আপনাকে ফলাফলের ধরন থেকে এই বিকল্পগুলি বেছে নিতে হবে। এছাড়াও আপনি আপনার প্রতিষ্ঠানের বিশ্লেষণ এবং বোর্ড ফলাফল বিশ্লেষণ দেখতে পারেন।

সংবাদ সম্মেলন করে ফলাফল ঘোষণা করা হয়। সুতরাং, সমস্ত টিভি চ্যানেল এসএসসি ফলাফল লাইভ কভার করেছে এবং সমস্ত বোর্ড অনুসারে পাসের হার ঘোষণা করেছে। যাইহোক, আপনি খুব শীঘ্রই এই ওয়েবসাইট থেকে সমস্ত প্রাসঙ্গিক তথ্য জানতে পারবেন।

আপনার স্কুল ফলাফল বিশ্লেষণ পরীক্ষা করতে আপনাকে স্কুল EIIN লিখতে হবে। আপনি ছেলে এবং মেয়েদের ফলাফল তুলনা, মোট পাস করা ছাত্র, মোট GPA-5, মোট ফেল করা ছাত্র এবং অন্যান্য বিবরণ দেখতে পাবেন। বোর্ড বিশ্লেষণ একই. বোর্ড অনুযায়ী পরীক্ষার ফলাফলে আপনি সমস্ত স্কুলের বিস্তারিত ফলাফল দেখতে পাবেন।

শিক্ষা বোর্ডের ফলাফল

প্রত্যেক শিক্ষার্থী এখানে উল্লিখিত ফলাফল পরীক্ষা পদ্ধতি অনুসরণ করতে পারে। educationboardresults.gov.bd হল শিক্ষা মন্ত্রণালয়ের দেওয়া ফলাফলের আরেকটি ওয়েবসাইট। শিক্ষার্থীরা এই পোর্টালটি ব্যবহার করে সহজেই তাদের এসএসসি ফলাফল বিডি পরীক্ষা করতে পারে।

আসুন জেনে নেই কিভাবে শিক্ষা বোর্ডের ফলাফল থেকে এসএসসি পরীক্ষার ফলাফল দেখতে হয়:

  • দয়া করে এই ওয়েবপৃষ্ঠাটি দেখুন http://www.educationboardresults.gov.bd/
  • আপনার পরীক্ষার নাম নির্বাচন করুন (এসএসসি/দাখিল)
  • আপনি যদি কারিগরি বোর্ডের ফলাফল পরীক্ষা করতে চান তবে ‘এসএসসি ভোকেশনাল’ বেছে নিন
  • পরীক্ষার বছর এবং বোর্ডের নাম নির্বাচন করুন
  • আপনার পরীক্ষার রোল নম্বর লিখুন
  • তারপর রেজিস্ট্রেশন নম্বর
  • সহজ গণিত সম্পূর্ণ করুন
  • তারপর GPA ফলাফল দেখতে ‘Enter’ চাপুন

আপনার যদি স্মার্টফোন এবং ইন্টারনেট সংযোগ থাকে তবে আপনি সহজেই আপনার ফলাফল পেতে পারেন। এখানে প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন এবং আপনার SSC মার্কশীট পরীক্ষা করুন। আপনি চতুর্থ বিষয় সহ আপনার জিপিএ এবং চতুর্থ বিষয় সহ জিপিএ দেখতে পাবেন।

বিজ্ঞান, মানবিক ও বিজনেস স্টাডিজের শিক্ষার্থীরা ফলাফল জানতে এই অনলাইন ফলাফল পরীক্ষা পদ্ধতি ব্যবহার করতে পারে। যাইহোক, যদি আপনার ইন্টারনেট সংযোগ না থাকে তাহলে আপনি SMS এর মাধ্যমে আপনার এসএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারেন।

এসএসসির ফলাফল এসএমএসের মাধ্যমে

শিক্ষার্থীরা এখন এসএসসি রেজাল্ট ২০২২ কিববে দেখে জানে। কিন্তু তারা জানে না কিভাবে এসএমএস-এর মাধ্যমে এসএসসি 2022 রেজাল্ট চেক করতে হয়। ফলাফল পরীক্ষা করার জন্য এটি একটি ভাল বিকল্প ব্যবস্থা। শুধু একটি সংক্ষিপ্ত বার্তার মাধ্যমে ফলাফল নম্বর এবং জিপিএ পরীক্ষা করা যাবে।

এসএসসি ফলাফল 2022 বিডিতে এসএমএসের মাধ্যমে দেখতে:

  • এসএসসি [স্পেস] বোর্ডের নাম [স্পেস] রোল নম্বর [স্পেস] পরীক্ষার বছর
  • উদাহরণ: SSC DHA 163524 2022
  • এই SMSটি পাঠান 16222 নম্বরে

দ্রষ্টব্য: আপনাকে বার্তায় আপনার বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর টাইপ করতে হবে

আপনি বার্তাটি পাঠানোর পরে, আপনি আপনার এসএসসি ফলাফল বাংলাদেশের সাথে একটি উত্তর এসএমএস পাবেন। আপনার প্রতিটি বিষয়ের জিপিএ মেসেজের বডিতে দেখা যাবে।

ঢাকা বোর্ডের এসএসসি ফলাফল

ঢাকা শিক্ষা বোর্ড আমাদের দেশের সবচেয়ে বড় বোর্ড। আপনি যদি ঢাকা বোর্ডের ছাত্র হন তাহলে আপনার জন্য ফলাফল পরীক্ষা করা সহজ। কারণ আপনি অনলাইন এবং এসএমএস উভয় পদ্ধতিতে ফলাফল দেখতে পারেন। educationboardresults.gov.bd এবং eboardresults.com আপনার এসএসসি ফলাফল 2022 নম্বর সহ প্রকাশ করছে। এছাড়াও আপনি SMS এর মাধ্যমে আপনার ফলাফল জানতে পারেন:

  • এসএসসি (স্পেস) ডিএইচএ (স্পেস) রোল (স্পেস) 2022

এসএসসি ফলাফল বরিশাল বোর্ড

এ বছর বরিশাল বোর্ড ভালো ফল করেছে। এখন আপনি সহজেই অনলাইন থেকে মার্কশিট সহ আপনার ফলাফল ডাউনলোড করতে পারেন। বরিশাল বোর্ডের অনেক শিক্ষার্থী ফলাফল দেখার অপেক্ষায়। আপনি যদি SMS এর মাধ্যমে আপনার বরিশাল বোর্ডের ফলাফল দেখতে চান তাহলে অনুসরণ করুন:

  • এসএসসি (স্পেস) বার (স্পেস) রোল (স্পেস) 2022

কুমিল্লা বোর্ডের এসএসসি ফলাফল

সব শিক্ষা বোর্ডের মধ্যে কুমিল্লা শিক্ষা বোর্ড অনেক জনপ্রিয়। এ বছর কুমিল্লা বোর্ডে পাসের হার উল্লেখযোগ্য এবং মোট জিপিএ-৫ নম্বর দক্ষ। কুমিল্লা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট https://result19.comillaboard.gov.bd/ মার্কশিট সহ এসএসসি ফলাফল প্রকাশ করেছে। এছাড়াও আপনি এসএমএস পাঠিয়ে ফলাফল দেখতে পারেন।

  • এসএসসি (স্পেস) COM (স্পেস) রোল (স্পেস) 2022

রাজশাহী বোর্ডের এসএসসি ফলাফল 2022

রাজশাহী শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট http://www.rajshahieducationboard.gov.bd/ ফলাফল প্রকাশ করেনি। সুতরাং, আপনি যদি রাজশাহী বোর্ডের একজন ছাত্র হন তবে আপনার ফলাফল জানতে আপনাকে eboardresults.com ওয়েবসাইটে যেতে হবে। তবে অন্যান্য বোর্ডের মতো রাজশাহী বোর্ডের এসএসসি ফলাফলও এসএমএসের মাধ্যমে জানা যাবে। অনুসরণ করুন:

  • এসএসসি (স্পেস) RAJ (স্পেস) রোল (স্পেস) 2022

এসএসসি পরীক্ষার ফলাফল দিনাজপুর বোর্ড

http://www.dinajpureducationboard.gov.bd/ দিনাজপুর শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট। কিন্তু আপনি এই ওয়েবসাইটে আপনার ফলাফল পাবেন না। এর পরিবর্তে কর্তৃপক্ষ দিনাজপুর বোর্ডের এসএসসি ফলাফল বিডি ভিত্তিক ওয়েব সাইটে প্রকাশ করেছে। এস.এস.সি রেজাল্ট বিডি এসএমএসের মাধ্যমে দেখতে:

  • এসএসসি (স্পেস) ডিআইএন (স্পেস) রোল (স্পেস) 2022

সিলেট বোর্ডের এসএসসি ফলাফল 2022

আপনি যদি সিলেট বোর্ডের ছাত্র হন তবে আপনি এখন আপনার ফলাফল পেতে পারেন। সিলেট বোর্ডের ওয়েবসাইট sylhetboard.gov.bd। আপনার ফলাফল educationboardresults.gov.bd ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। এবারের বন্যায় সিলেট শিক্ষা বোর্ডকে নানা সমস্যায় পড়তে হয়েছে। আপনার ফলাফল দেখতে এসএমএস পাঠান:

  • এসএসসি (স্পেস) এসওয়াইএল (স্পেস) রোল (স্পেস) 2022

যশোর বোর্ডের এসএসসি পরীক্ষার ফলাফল

যশোর শিক্ষা বোর্ড থেকে প্রকাশিত ফলাফল আজ ড. দীপু মনির হাতে হস্তান্তর করা হয়েছে। যশোর বোর্ডের ফলাফল ওয়েবসাইট এবং এসএমএস উভয় মাধ্যমে চেক করা যাবে। যশোর বোর্ডের শিক্ষার্থীদের ফলাফল প্রকাশ করছে eboardresults.com। এসএমএসের মাধ্যমে আপনার ফলাফল দেখতে:

  • এসএসসি (স্পেস) জেইএস (স্পেস) রোল (স্পেস) 2022

ময়মনসিংহ বোর্ড এসএসসি ফলাফল 2022

ময়মনসিংহ বোর্ড একটি নতুন শিক্ষা বোর্ড। কিন্তু প্রতিবছর এসএসসি পরীক্ষায় ভালো ফলাফল করছে। 2022 সালে, ময়মনসিংহ বোর্ডের শিক্ষার্থীরা ভাল পাসের হার এবং ভাল সংখ্যক জিপিএ-5 পেতে সক্ষম হয়েছিল। এই এসএসসি ফলাফল 2022 বাংলাদেশ ইন্টারনেট এবং এসএমএসে উপলব্ধ। এসএমএস বিন্যাস হল:

  • এসএসসি (স্পেস) এমওয়াইএম (স্পেস) রোল (স্পেস) 2022

এসএসসি ফলাফল 2022 চট্টগ্রাম বোর্ড

এর মধ্যে সবচেয়ে বড় বোর্ড হচ্ছে চট্টগ্রাম বোর্ড। অন্যান্য শিক্ষা বোর্ডের সাথে তুলনা করলে ফলাফলও ভালো। eboardresults.com এর মাধ্যমে, আপনি sresult.bise-ctg.gov.bd/individual/ এই ওয়েব পেজে আপনার এসএসসি ফলাফল 2022 মার্কশীট দেখতে পারেন। এটি চট্টগ্রাম বোর্ডের অফিসিয়াল ওয়েব পেজ।

  • এসএসসি (স্পেস) সিএইচআই (স্পেস) রোল (স্পেস) 2022

মাদ্রাসা বোর্ড দাখিল রেজাল্ট

প্রতি বছর মাদ্রাসা বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় ভালো সংখ্যক পরীক্ষার্থী উপস্থিত হয়। এ বছর দাখিল পরীক্ষায় প্রায় দুই লাখ পরীক্ষার্থী ছিল। তারা সবাই অনলাইন বা এসএমএসের মাধ্যমে তাদের ফলাফল দেখতে পারবেন। এসএমএস অনলাইন সিস্টেমের চেয়ে সহজ। এসএমএসের মাধ্যমে আপনার এসএসসি দাখিল ফলাফল দেখুন:

  • এসএসসি (স্পেস) এমএডি (স্পেস) রোল (স্পেস) 2022

এসএসসি ভোকেশনাল ফলাফল 2022

কারিগরি বোর্ডের BTEB আমাদের দেশের জন্য একটি গুরুত্বপূর্ণ বোর্ড। এ বছর এই কারিগরি বোর্ড থেকে অনেক শিক্ষার্থী ছিল। তাদের ফলাফল ইন্টারনেটে পাওয়া যায়। Educationboardresults.gov.bd তাদের ফলাফল প্রকাশ করছে। এছাড়াও তারা এসএমএস দ্বারা চেক করতে পারেন:

  • এসএসসি (স্পেস) টিইসি (স্পেস) রোল (স্পেস) 2022

এখানে, আমরা সম্পূর্ণ এসএসসি ফলাফল 2022 এবং এটি সম্পর্কে সমস্ত বিবরণ ঘোষণা করেছি। বাংলাদেশ সকল শিক্ষা বোর্ডে প্রতিটি বোর্ডে পাসের হার উল্লেখ করা আছে। এছাড়াও, পরীক্ষার্থীদের জন্য ফলাফল পরীক্ষা পদ্ধতি এখানে দেওয়া হয়েছে। আপনি কেবল আপনার ফলাফল জানতে এবং ফলাফলের মার্কশীট ডাউনলোড করতে পারেন।

  

উৎস:সময় টিভি

সবার আগে এসএসসি ও সমমান পরীক্ষার ফল জানতে আমাদের ওয়েবসাইটে  ভিজিট করুন

CATEGORIES
Share This

COMMENTS

Wordpress (0)
Disqus (0 )